এগুলো করলে নারীর মারাত্মক ক্ষতি !!

মুখ ধোয়ার ক্ষেত্রে আমরা নানা ব্র্যান্ডেড ফেসওয়াশ ব্যবহার করে থাকি। কিন্তু সঠিক নিয়মে যদি মুখ পরিষ্কার করা না হয় তাহলে ব্রণ, ফুসকুড়ি, জালাপোড়ার মতো ত্বকে নানা সমস্যা দেখা দেয়। তাই মুখের ত্বককে সুস্থ্য রাখতে মুখ পরিষ্কার করুন এইভাবে-
সাবানের ব্যবহার করবেন না : মুখ পরিষ্কার করবার সময় কখনই সাবান ব্যবহার করবেন না। কারণ সাবানে ক্ষার থাকে। তাতে আপনার মুখের ত্বক নষ্ট হয়ে যায়। তাই মুখ ধোয়ার সময় কোনও ভালো কোম্পানির ফেসওয়াশ ব্যবহার করুন। বা ঘরোয়া উপায়ে মুখ পরিষ্কার করুন।

ময়লা হাত দিয়ে মুখ ধোয়া : অনেক বাইরে থেকে এসে আগে হাত ভালো করে না ধুয়ে মুখে জল দেন। এই ভুল ভুলেও করবেন না। কারণ আমরা যখন বাইরে থেকে আসি তখন আমাদের হাতে একাধিক জীবাণু থাকে। বাইরে থেকে আমার পর আমরা যদি ওই হাত দিয়ে মুখ ধুই তাহলে হাতের ময়লা আমাদের মুখের ত্বকে চলে যায়। এর ফলে ত্বকের ক্ষতি হতে পারে। তাই মুখ ধোয়ার আগে ভালো করে সাবান দিয়ে আগে হাত ধুয়ে নিন।

জোরে মোছা : মুখ পরিষ্কার করার পর অনেকেই জোরে মুখ মোছেন। জোড়ে জোড়ে মুখ মুছলে আমাদের ত্বকে টান পড়ে ও ত্বকের ক্ষতি হয়। তাই মুখ মোছার সময় নরম তোয়ালে বা গামছা করে হালকাভাবে মুখ মুছে নিন।

ময়েশ্চারাইজ়ার ব্যবহার না করা : অনেকেই মুখ ধোয়ার পর ময়েশ্চারাইজ়ার ব্যবহার করেন না। মুখ ধোয়ার পর ত্বক শুষ্ক হয়ে যায়। তাই ময়েশ্চারাইজা়র ব্যবহার করুন। যাঁদের ত্বক তৈলাক্ত, তারা ভাববেন আমদের ত্বক ময়েশ্চারাইজা়রের প্রয়োজন নেই। এটি ভুল ধারনা। যাদের ত্বক তৈলাক্ত তাঁরা ওয়াটার বেজ় ময়েশ্চারাইজা়র ব্যবহার করুন। আর যাদের ত্বক শুষ্ক, তারা অয়েলি ময়েশ্চারাইজা়র ব্যবহার করুন।

গরম জল দিয়ে মুখ ধোয়া : এই ঠান্ডার সময় অনেকেই গরম জল দিয়ে মুখ পরিষ্কার করেন। এটি করবেন না। কারণ গরম জল মুখ শুষ্ক করে দেয়। আবার খুব ঠান্ডা জল দিয়েও মুখ ধোয়া ঠিক নয়। তাই মুখ ধোবার সময় হালকা গরম জল বা সাধারণ তাপমাত্রার জল ব্যবহার করুন। এটি ত্বককে ভালো রাখে।

বেশিবার মুখ ধোয়া : মুখ যদি পরিষ্কার না করা হয় তাহলে আমাদের ত্বকে নানা ব্যাকটেরিয়া ও জীবাণুর সংক্রামন ঘটে তাই নিয়মিত মুখ ধোয়া উচিত। কিন্তু অনেকে প্রয়োজনের বেশিবার মুখ পরিষ্কার করেন। এটিও উচিত নয়। কারণ বেশির ভাগ মুখ পরিষ্কার করলে মুখের তেল নিঃসরণ বেড়ে যায়। তাই সঠিক নিয়মে মুখ পরিষ্কার করুন। প্রথমে সকালে ঘুম থেকে উঠে এবং ঘুমাতে যাওয়ার আগে বা বাইরে থেকে ঘরে ফিরে মুখ পরিষ্কার করুন। এর মাঝখানে যদি মুখ পরিষ্কারের প্রয়োজন হয়, তবে ভেজা টিস্যু ব্যবহার করুন।

মেকআপ পরিষ্কার না করা : বাইরে থেকে এসে আমরা ক্লান্তির জন্য মুখ পরিষ্কার না করে শুয়ে পরি। এটা ঠিক নয়। কারণ এতে ত্বকে মারাত্মক ক্ষতি হয়। তাই শুতে যাওয়ার আগে অবশ্যই ত্বক পরিষ্কার করুন। আবার অনেকেই মেককাপের পর ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করে শুয়ে পরেন। এটাও ঠিক না। কারণ এতে মুখ থেকে মেককাপ পরিষ্কার হয়না। এর জন্য ক্লিনজার ব্যবহার করুন। এরপর ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

নিয়মিত আপডেট পেতে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন