লোমকূপ টানটান করার উপায় !!

যত নিখুঁতভাবেই মেইকআপ করা হোক না কেনো, ত্বকের লোমকূপ বড় দেখালে সৌন্দর্যের বারোটা বাজে। তাই লোমকূপ সঙ্কুচিত করতে জানা থাকা চাই কয়েকটি পন্থা।

মুখের ত্বকে লোমকূপগুলো বড় থাকলে টানটান ও সঙ্কুচিত করার বেশ কয়েকটি উপায় রয়েছে। সাজসজ্জাবিষয় একটি ওয়েবসাইটে এই বিষয়ের উপর প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে এখানে কয়েকটি পন্থা দেওয়া হল।

বরফের টুকরা: একটি পাতলা কাপড়ে কয়েক টুকরা বরফ নিয়ে তা মুখে ঘষে নিন। বরফ ত্বকে টানটানভাব আনে এবং লোমকূপ ছোট করতে সাহয্য করে।
সাধারণ টক দই: প্রাকৃতিকভাবে তৈরি সাধারণ টক দইয়ে ল্যাক্টিক অ্যাসিড ও প্রোবায়োটিক থাকে যা লোমকূপ নিরীক্ষণ করে। এটা ভালো পরিষ্কারক হিসেবেও কাজ করে যা মুখের দাগ ছোপ দূর করতে সাহায্য করে।

মুখে পাতলা করে টক দই লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন। তারপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে দুবার এটা ব্যবহার করুন।

ডিমের সাদা অংশ ও লেবু: ত্বকে টানটানভাব আনতে ও অতিরিক্ত তেল নিয়ন্ত্রণ করতে ডিমের সাদা অংশ কার্যকর। লেবু ভিটামিন সি সমৃদ্ধ যা ত্বক উজ্জ্বল করে।

ডিমের সাদা অংশের সঙ্গে এক টেবিল-চামচ লেবুর রস ভালোভাবে মিশিয়ে নিন। মিশ্রণটি মুখে লাগিয়ে শুকিয়ে নিয়ে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন। প্রতি সপ্তাহে একবার ব্যবহার করুন।

শসার রস: শসা প্রাকৃতিক অ্যাস্ট্রিনজেন্ট সমৃদ্ধ যা লোমকূপ ছোট করতে সাহায্য করে। এর জলীয় উপাদানের জন্য ত্বক থাকে সতেজ।

শস ছিলে ব্লেন্ডারে দিয়ে রস করে নিন। একটি তুলার বলের সাহায্যে তা মুখে লাগান। ১৫ থেকে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। সপ্তাহে যতবার খুশি ততবার এই পদ্ধতি ব্যবহার করুন।

মাটির মাস্ক: ক্লে বা কাদার মাস্ক ত্বকের ময়লা ও তেল শুষে নিতে পারে।

মুলতানি মাটি গোলাপ জলের সঙ্গে মিশিয়ে মসৃণ পেস্ট তৈরি করুন। মিশ্রণটি মুখে লাগিয়ে ২০ মিনিট বা শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে একবার এটা ব্যবহার করুন।

নিয়মিত আপডেট পেতে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন